এটিএম কার্ড ব্যবহারের নিয়ম । কিভাবে এটিএম থেকে টাকা তোলা যায়

আপনি কি এটিএম থেকে টাকা তুলতে চান কিন্তু আপনি জানেন না কিভাবে এটিএম থেকে টাকা তুলতে হয় তাহলে আপনাকে অবশ্যই চিন্তা করতে হবে কারণ আজ আমি আপনাদের বলব এটিএম কি এবং কিভাবে এটিএম থেকে টাকা তোলা যায়

এটিএম কার্ড ব্যবহারের নিয়ম

এটিএম কার্ড ব্যবহারের নিয়ম

আজকের এই ক্রমবর্ধমান ডিজিটাল বিশ্বে প্রত্যেকেরই নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং নিজস্ব এটিএম কার্ড রয়েছে। যার সাহায্যে আমরা সহজেই আমাদের অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারি। কিন্তু সবাই জানে না কিভাবে এটিএম কার্ড থেকে টাকা তুলতে হয়। 

মানে এখনও কিছু মানুষ জানেন না কিভাবে এটিএম কার্ড ব্যবহার করতে হয়। আর আজ বিশ্বে এটিএম কার্ডের গুরুত্ব অনেক বেড়ে গেছে কারণ আগে যেখানে ব্যাঙ্ক থেকে টাকা তুলতে লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে হত, এখন এটিএম কার্ড ব্যবহার করে কম সময়ে টাকা তুলতে পারবেন।

আর আপনি যদি না জানেন কিভাবে এটিএম কার্ড ব্যবহার করে টাকা তুলতে হয় এবং এই তথ্য জানতে চান। তাই এই পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে কারণ এই পোস্টে আমরা আপনাকে এটিএম কার্ডের সাহায্যে টাকা তোলার সম্পূর্ণ তথ্য দিতে যাচ্ছি।

এটিএম কী - এটিএম কী

এটিএম একটি উপায়ে একটি মেশিন, যাকে আমরা "অটোমেটিক টেলার মেশিন" ও বলি । এটি 1960 সালে জন শেফার্ড-ব্যারন দ্বারা উদ্ভাবিত হয়েছিল। তবে এটি ভারতে শুরু হয়েছিল 1987 সালে। এবং বর্তমানে এটিএম কার্ডের ব্যবহার মানুষের রুটিনের একটি অংশ হয়ে উঠেছে এবং আজ এটিএম সব জায়গায় পাওয়া যায় যার সাহায্যে আপনি যখনই চান টাকা তুলতে পারবেন।

এটিএম কার্ড কী - এটিএম কার্ড কী

এটিএম কার্ড প্লাস্টিকের তৈরি একটি পেমেন্ট কার্ড। যেটিকে আমরা ডেবিট কার্ডও বলি।যেটি যে কোন প্রতিষ্ঠান অর্থ লেনদেনের জন্য ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলে গ্রাহককে ইস্যু করে। যা গ্রাহক এটিএম থেকে টাকা তুলতে, টাকা জমা দিতে, অ্যাকাউন্ট স্টেটমেন্ট চেক করতে ব্যবহার করেন। 

এটি প্রধানত দুই ধরনের, প্রথম ডেবিট কার্ড এবং দ্বিতীয় ক্রেডিট কার্ড। কিন্তু বর্তমান সময়ে বেশিরভাগ ডেবিট কার্ড ব্যবহার করা হচ্ছে। ডেবিট কার্ড আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা আছে। যা ব্যবহার করার জন্য আমাদের একাউন্টে টাকা থাকা প্রয়োজন। এটিএম কার্ড থেকে টাকা তোলার পাশাপাশি আপনি এর সাহায্যে অনলাইন পেমেন্ট, রিচার্জ এবং কেনাকাটাও করতে পারেন।

এটিএম কার্ড কত প্রকার?

1. ভিসা ডেবিট কার্ড

2. মাস্টারকার্ড ডেবিট কার্ড

3. রুপে ডেবিট কার্ড

4. মায়েস্ট্রো ডেবিট কার্ড

কিভাবে এটিএম থেকে টাকা তোলা যায়

আমি আশা করি আপনি এটিএম কার্ড সম্পর্কে উপরের তথ্য বুঝতে পেরেছেন। কিন্তু এখন জেনে নিই কিভাবে এটিএম থেকে টাকা তুলতে হয়, তাহলে আপনাকে আর চিন্তা করতে হবে না, কারণ আমরা নিচে ধাপে ধাপে শেয়ার করেছি, যা অনুসরণ করে আপনি সহজেই এটিএম থেকে টাকা তুলতে পারবেন। যাইহোক, সমস্ত এটিএম মেশিনে টাকা তোলার প্রক্রিয়া আলাদা, তবে আমি এখন যে প্রক্রিয়াটি বলতে যাচ্ছি, বেশিরভাগ মেশিনেই এই প্রক্রিয়ার মাধ্যমে টাকা বের হয়।

1. প্রথমে আপনি আপনার নিকটস্থ ATM মেশিনে যান।

2. এখন আপনাকে আপনার এটিএম কার্ডটি এটিএম মেশিনের স্লটে প্রবেশ করাতে হবে এবং 2 সেকেন্ড পরে এটি বের করতে হবে এবং যদি আপনার এটিএম কার্ড এটিএম মেশিনের ভিতরে চলে যায় তবে আপনার আতঙ্কিত হওয়ার দরকার নেই, আপনার লেনদেন সম্পূর্ণ হওয়ার পরে তিনি আসবেন। তার নিজের বাইরে.

3. এখন এটিএম মেশিনের স্ক্রিনে, আপনি ভাষা নির্বাচন করার বিকল্প পাবেন । আপনি নিজের মত করে আপনার ভাষা বেছে নিতে পারেন, তবে আমি আপনাকে ইংরেজি বেছে নেওয়ার পরামর্শ দেব কারণ আমি আপনাকে যে ধাপগুলো বলতে যাচ্ছি তা সবই ইংরেজিতে।

4. ভাষা নির্বাচন করার পরে, এখন লিখুন আপনার পিন আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে এবং এখানে আপনাকে আপনার 4 সংখ্যার পিন লিখতে হবে।

5. পিন প্রবেশ করার পরে, আপনি এটিএম মেশিনের স্ক্রিনে নীচের মত কিছু বিকল্প দেখতে পাবেন।

  1. নগদ উত্তোলন

  2. দ্রুত নগদ

  3. ভারসাম্য তদন্ত

  4. মিনি রাষ্ট্রনায়ক

কিন্তু এখানে আপনাকে শুধুমাত্র নগদ তোলার বিকল্পটি নির্বাচন করতে হবে।

6. এখন আপনি আপনার স্ক্রিনে সেভিং অ্যাকাউন্ট এবং কারেন্ট অ্যাকাউন্টের বিকল্প পাবেন, এখানে আপনাকে সেভিং অ্যাকাউন্ট নির্বাচন করতে হবে এবং আপনার যদি বর্তমান অ্যাকাউন্ট থাকে তবে বর্তমান অ্যাকাউন্ট নির্বাচন করুন।

7. অ্যাকাউন্ট নির্বাচন করার পরে, " অনুগ্রহ করে পরিমাণ লিখুন " বিকল্পটি আপনার সামনে উপস্থিত হবে, যেখানে আপনি যে পরিমাণ অর্থ তুলতে চান তা এখানে লিখতে হবে এবং হ্যাঁ।

যত তাড়াতাড়ি আপনি হ্যাঁ চাপবেন, "আপনার লেনদেন প্রক্রিয়া হচ্ছে অনুগ্রহ করে অপেক্ষা করুন" এটিএম মেশিনের স্ক্রিনে প্রদর্শিত হবে, যার অর্থ হল আপনার লেনদেন প্রক্রিয়া করা হচ্ছে, অনুগ্রহ করে অপেক্ষা করুন।

আর এখন কিছুক্ষণ পরে, আপনি যে পরিমাণ টাকা তুলতে গিয়েছিলেন, সেই পরিমাণ নগদ এটিএম মেশিন থেকে বেরিয়ে আসবে।

আর এটিএম মেশিন থেকে টাকা বের হলে অবশ্যই একবার ক্যান্সেল বোতাম টিপুন।

আমি আশা করি আমাদের আজকের পোস্টটি কি এটিএম কার্ড - কীভাবে এটিএম থেকে টাকা তোলা যায়, আপনার অবশ্যই এটি পছন্দ হয়েছে এবং আপনি অবশ্যই এই পোস্টে দেওয়া সমস্ত তথ্য খুব ভালভাবে বুঝতে পেরেছেন। তারপরও, আপনি যদি এই পোস্টের সাথে সম্পর্কিত কিছু জিজ্ঞাসা করতে চান তবে আপনি নীচের মন্তব্য বাক্সে মন্তব্য করে আমাদের জিজ্ঞাসা করতে পারেন। পোস্টটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url