কিভাবে 2023 সালে মালা তৈরির ব্যবসা শুরু করবেন | Mala Making Business Plan In Bengali 2023

 

মালা তৈরির ব্যবসা এমন একটি ব্যবসা যেখানে বিনিয়োগ কম এবং লাভ বেশি। যাইহোক, দুটি ধরণের মালা রয়েছে, একটি ফুলের তৈরি। আর আমরা যা পরে থাকি তা সাধারণত মুক্তার মালা। আজ এই নিবন্ধে, আমরা মুক্তার মালা তৈরি সম্পর্কে জানব।

কারণ গত কয়েক বছরে মুক্তার তৈরি মালার প্রচুর চাহিদা এবং এই চাহিদা দিন দিন বাড়ছে। MarcGlocal- এর রিপোর্ট অনুযায়ী , 2022 সালের শেষ নাগাদ মুক্তার পুঁতির ব্যবসা হবে ₹656 বিলিয়ন। চিন্তা করুন যদি আমরা ₹ 656 বিলিয়ন বাজারের 1%ও দখল করি, তাহলে কত লাভ হবে।

তাই আজ আমরা এই প্রবন্ধে মুক্তার পুঁতি তৈরির ব্যবসা সম্পর্কে সবকিছু জানব। মালা কিভাবে তৈরি হয়, মালা তৈরির প্রয়োজনীয় উপাদান, মালা তৈরির ব্যবসায় বিনিয়োগ, মালা তৈরির ব্যবসায় লাভ, মালা কোথায় বিক্রি করতে হয় এবং কীভাবে মালা তৈরির ব্যবসা বাজারজাত করতে হয়। আসুন এই সমস্ত ক্যাপগুলি বিস্তারিতভাবে বোঝার মাধ্যমে শুরু করি।

কিভাবে 2023 সালে মালা তৈরির ব্যবসা শুরু করবেন |  Mala Making Business Plan In Bengali 2022

মালা তৈরির ব্যবসা

কিভাবে মালা তৈরির ব্যবসা শুরু করবেন

মালা তৈরির ব্যবসায় খুব বেশি বিনিয়োগের প্রয়োজন নেই। এটি এমন একটি ব্যবসা যা আপনি 1000-2000 এর মধ্যেও শুরু করতে পারেন। কারণ মালা তৈরি করতে প্রবাল/মুক্তার প্রয়োজন হয় এবং একটি সুতোর প্রয়োজন হয়। যা খুবই কম দামে পাওয়া যাবে।

মানুষ তৈরির ব্যবসায় ডিজাইনের গুরুত্ব সবচেয়ে বেশি। সেজন্য আপনি ডিজাইনের ব্যাপারে আগেই ভেবে দেখেছেন যে আপনাকে কী ধরনের ডিজাইন করতে হবে। না বুঝলে ইন্টারনেটের সাহায্য নিতে পারেন। ইন্টারনেটে কি ধরনের ডিজাইন বেশি বিক্রি হচ্ছে দেখুন। এবং তারপর আপনি যে অনুরূপ একটি নকশা করতে পারেন.

 আপনি যখন প্রবাল কিনে মালা তৈরি করবেন এবং নকশার কথা চিন্তা করবেন, তখন তা সুতোয় বাঁধতে হবে। আপনি এই থ্রেডটি শুধুমাত্র ইন্টারনেটে পাবেন। আপনি যখন মালা তৈরি করেন, আপনি এটি আপনার কাছাকাছি খুচরা বা পাইকারি দোকানে বিক্রি করতে পারেন, অথবা আপনি এটি অনলাইনেও বিক্রি করতে পারেন। 

অনলাইনে বিক্রির সবচেয়ে বড় সুবিধা হল আপনি সারা বিশ্বে আপনার পণ্য বিক্রি করতে পারবেন। এর জন্য আপনি অ্যামাজন বা ফ্লিপকার্টের মতো ওয়েবসাইটের সাহায্য নিতে পারেন।

মানে মালা বানানোর ব্যবসায় বাড়ির বাইরে যাওয়ারও দরকার নেই, ঘরে বসেই সব পেয়ে যাবেন। আর তারপর সেই মালা ঘরে বসেই বিক্রি করতে পারবেন। যাইহোক, আমরা পরে আরো বিস্তারিতভাবে এই ব্যবসা মডেল বুঝতে হবে.

"এগিয়ে যাওয়ার আগে, আপনার কাছে একটি অনুরোধ, এই নিবন্ধটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন যারা ব্যবসা করতে চান৷ কারণ আমরা একে অপরকে সাহায্য করব তবেই দেশের উন্নয়ন হবে। 

মালা তৈরির ব্যবসার জন্য কীভাবে সঠিক জায়গা নির্বাচন করবেন

 আপনি যদি খুব ছোট স্তর থেকে মালা তৈরির ব্যবসা শুরু করেন তবে আপনি এটি আপনার বাড়িতে থেকেও করতে পারেন। কিন্তু যখন আপনার ব্যবসা বাড়তে শুরু করবে তখন আপনার একটি সঠিক অবস্থানের প্রয়োজন হবে। কারণ যতক্ষণ একটি ব্যবসা বাড়ি থেকে পরিচালিত হয়, ততক্ষণ এটি পেশাদার দেখায় না। এজন্য আপনাকে অবশ্যই আপনার ব্যবসার জন্য একটি অফিস করতে হবে।

 তবে মালা তৈরির ব্যবসায় যা ব্যবহার করা হয়। যা অনলাইনে পাওয়া যায় এবং আপনি শুধুমাত্র অনলাইনে বিক্রি করতে পারেন। কিন্তু যখন আপনার ব্যবসা বড় হবে, তখন আপনার একটি স্টোর রুম লাগবে যেখানে আপনি পরিবহনের সুবিধাও পেতে পারেন। সেজন্য আপনার ব্যবসার জন্য এমন একটি জায়গা বেছে নেওয়া উচিত যেখান থেকে পরিবহনের সুবিধা হতে পারে।

মালা তৈরির জন্য প্রয়োজনীয় সরঞ্জাম

মালা মূলত হাতে তৈরি করা হয়, তাই এতে কোনো মেশিনের প্রয়োজন নেই। কিন্তু মালায় প্রবাল বাঁধতে হলে একটি পাতলা তারের পাতার প্রয়োজন হয়, এই প্রবাল সহজেই সুতোয় প্রবেশ করে। যাইহোক, এখন আপনি এটি ইন্টারনেট থেকে সহজেই পাবেন।

মালা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ

 জপমালা তৈরিতে প্রবাল/মুক্তা সবচেয়ে বেশি প্রয়োজন, তাই আপনাকে বিভিন্ন ধরনের মুক্তা নিতে হবে। এ জন্য প্রথমে মালার নকশা নির্বাচন করুন এবং তারপর সেই নকশার সঙ্গে মানানসই মুক্তা নির্বাচন করুন।

মালা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ নিম্নে দেওয়া হল

  • মুক্তা (প্রয়োজন হিসাবে)

  • থ্রেড (প্রয়োজন হিসাবে)

  • পাতলা তারের পাতা

  • প্যাকিং উপাদান

  • আপনার ব্যবসার নাম 

  • আপনার ব্যবসার লোগো

মালা তৈরির প্রয়োজনীয় উপকরণ কোথায় কিনবেন

 আপনি অনলাইনে মালা তৈরির জন্য ব্যবহৃত সমস্ত উপকরণ পাবেন, তাই আপনাকে কোথাও যেতে হবে না। মানে আপনি অনলাইনে সব পণ্য কিনতে পারবেন। তবে আমার পরামর্শ হবে আপনি যখন ব্যবসা শুরু করবেন তখন অবশ্যই আপনার হাত পা চালাবেন।

অতএব, আপনার শহরে যেখানেই মুক্তার পুঁতি বিক্রি হয়, খুচরা হোক বা পাইকারি, আপনাকে অবশ্যই সেই দোকানে গিয়ে রেট জানতে হবে। কারণ আপনি যখন একটি দোকানে যান, তখন আপনি গ্রাহকের আচরণ সম্পর্কে জানতে পারেন।

এবং তারপরে আপনি যখন অনলাইনে পণ্য কিনবেন, তখন আপনি জানতে পারবেন পণ্যটি সস্তা না দামি। এর পরে, আপনি যেখান থেকে সস্তা পাবেন সেখান থেকে পণ্য কিনতে পারেন।

মালা তৈরির কর্মী

 শুরুতে, মালা তৈরির ব্যবসায় আপনার কোনও কর্মী লাগবে না, তবে ব্যবসা বাড়ার সাথে সাথে কর্মীদের প্রয়োজন হবে। আপনি যদি আরও বিনিয়োগ করে আপনার ব্যবসা করতে যাচ্ছেন, তবে 2 জন কর্মী রাখুন, যারা মালা তৈরির কাজটি ভাল জানেন।

যদি সম্ভব হয়, একটি অল্প বয়স্ক ছেলেকে নিয়োগ করুন কারণ সে ইন্টারনেটে পারদর্শী হবে। যা পরবর্তীতে আপনার জন্য মার্কেটিং এর কাজও করতে পারে।

মালা তৈরির ব্যবসার লাইসেন্স

 মালা তৈরির ব্যবসায় লাইসেন্সের প্রয়োজন হয় না। কিন্তু যেকোনও ব্যবসা করতে হলে জিএসটি দরকার। সেজন্য আপনার ব্যবসার নামে আগে থেকেই জিএসটি নম্বর বের করে নিন। যাতে আপনার পুরো ফোকাস আপনার নিজের কাজের উপর থাকে এবং কোন দলিলের ব্যাপারে নয়।

মালার ব্যবসা কিভাবে বাজারজাত করা যায়

 মার্কেটিং হল যেকোনো ব্যবসার হার্ট, তাই আপনি যত ভালোভাবে মার্কেটিং করবেন, ব্যবসার হার্ট তত ভালো হবে। একেক ব্যবসার মার্কেটিং প্লাটফর্ম একেক রকম। এবং ইনস্টাগ্রাম হল মালার ব্যবসার জন্য সেরা বিপণন প্ল্যাটফর্ম।

 এজন্য আপনাকে অবশ্যই আপনার ব্যবসার নামে একটি ইনস্টাগ্রাম পৃষ্ঠা তৈরি করতে হবে যেখানে আপনি আপনার ব্যবসার বাজার করতে পারেন। ইনস্টাগ্রামে বিপণনের সহজ উপায় হল পোস্ট বা বাস্তব করা। এ জন্য আপনার ব্যবসায় নতুন পণ্য যাই আসুক না কেন। লিঙ্গের জন্য পণ্যগুলির একটি পরিধান করুন এবং তার ভিডিওটি ইনস্টাগ্রামে আপলোড করুন। এই প্রক্রিয়াটি আপনাকে দীর্ঘ সময় ধরে বারবার করতে হবে।

 অন্য উপায়ে, আপনি আপনার নামে একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন, বা অ্যামাজন, ফ্লিপকার্টের মতো যেকোনো ই-কমার্স ওয়েবসাইটে আপনার পণ্য তালিকাভুক্ত করতে পারেন। সেখানে যে সেলই আসবে, সময়মতো ডেলিভারি দিতে হবে। আপনি চাইলে গুগলে আপনার পণ্যের বিজ্ঞাপনও চালাতে পারেন।

কিভাবে মালা বাঁধবেন

 আপনি যদি অনলাইনেও আপনার পণ্য বিক্রি করেন তবে আপনাকে দুটি উপায়ে প্যাকিং করতে হবে। প্রথম যেটিতে আপনি আপনার পণ্যটি প্যাক করবেন যাতে এটি আরও ভাল দেখায়। আপনি সহজেই অনলাইনে প্যাকিংয়ে ব্যবহৃত সমস্ত উপকরণ পাবেন।

আপনাকে শুধু মালা প্যাকিং উপাদানের জন্য নেটে অনুসন্ধান করতে হবে, এর পরে আপনি অনেকগুলি বিকল্প পাবেন যার মধ্যে আপনাকে নিজের জন্য সঠিক বিকল্পটি নির্বাচন করতে হবে। প্যাকিং সামগ্রী কেনার সময় আকারের দিকে বিশেষ মনোযোগ দিন, যদি মালা ছোট হয় তবে কেবল একটি ছোট বাক্সে প্যাক করুন।

 দ্বিতীয় প্যাকিংয়ে, আপনাকে অ্যামাজন বা ফ্লিপকার্টের মতো একটি ওয়েবসাইটের জন্য এটি করতে হবে যাতে আপনি যখন আপনার পণ্য অনলাইনে বিক্রি করেন, তখন এটি নিরাপদে গ্রাহকের কাছে পৌঁছায়। এর জন্য থার্মোকল ব্যবহার করতে হবে। কিন্তু ওজন বাড়লে বেশি খরচ হবে, তাই হালকা জিনিস ব্যবহার করুন।

মালা তৈরির ব্যবসায় মোট বিনিয়োগ কত হবে?

এটি এমন একটি ব্যবসা যা খুব কম বিনিয়োগে করা যায়। মালা তৈরির ব্যবসায় প্রয়োজনীয় মোট বিনিয়োগ নির্ভর করে আপনি যে লেবেলে আপনার ব্যবসা করছেন তার উপর।

যদি একটি ছোট লেবেলে শুরু হয় তবে শুধুমাত্র 2000- 5000 টাকা  বিনিয়োগ হিসাবে নেওয়া হবে। এত টাকা দিয়ে খুব সহজেই ঘরে বসে মামা বানানোর ব্যবসা শুরু করতে পারবেন।

কিন্তু চাইলে বড় লেবেলে মালা তৈরির ব্যবসা শুরু করতে পারেন। সুতরাং প্রায় 30000 টাকা  বিনিয়োগ হিসাবে নেওয়া হবে, যার মধ্যে নিম্নলিখিত খরচগুলি ব্যয় করা হবে।

  • প্রবাল/মুক্তা

  • থ্রেড

  • দোকান লোড 

  • স্টোর রুম লোড

  • কর্মীদের লোড 

মালা তৈরির ব্যবসায় কত লাভ হবে

একটি মালা তৈরি করতে প্রায় 4-5 খরচ হয় যখন খুচরা দোকানে একই মালা বিক্রি হয় 10-12 টাকায়। তাই পাইকারি দোকানে বিক্রি হয় ৬-৭ টাকায়। মানে 50% থেকে 10% পর্যন্ত লাভ হতে পারে। সেজন্য লাভের চিন্তা করার দরকার নেই, খুব সহজেই শুরু করতে পারেন মালা তৈরির ব্যবসা।

মালা তৈরির ব্যবসায় ঝুঁকি কী?

প্রতিটি ব্যবসার মতো মালা তৈরির ব্যবসায় ঝুঁকি থাকলেও এই ঝুঁকি নামমাত্র। আসুন আমরা এটি খুব ভালভাবে বুঝতে পারি।

মালা তৈরির ব্যবসায় ঝুঁকি রয়েছে কারণ এটি একটি ফ্যাশন আইটেম এবং ফ্যাশন সময়ের সাথে সাথে পরিবর্তন হতে থাকে। সেজন্য ঝুঁকি থাকলেও মজার বিষয় হলো পুরনো মালা খুলে তা আবার নতুন ডিজাইনে পরিবর্তন করা যায়। সেজন্য ঝুঁকি আছে কিন্তু নগণ্য।

জপমালা ব্যবসার দ্বিতীয় বড় সমস্যা হল জপমালা মুক্তো দিয়ে তৈরি, যার গায়ে রং লাগানো হয়, যা সময়ের সাথে সাথে ফিকে হয়ে যায়। এর পর মুক্তা মোটেও ভালো দেখায় না, তাই মুক্তা ভালো করে রাখতে হয়।

FAQ - প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

কিভাবে মালা তৈরির ব্যবসা শুরু করবেন?

মালা তৈরির ব্যবসা শুরু করতে পুঁতি, সুতো, তারের পিন ও বাক্সের মালা বাঁধতে হবে। এরপর শুরু করতে পারেন মালা তৈরির ব্যবসা।

মালা তৈরির ব্যবসা শুরু করতে কত খরচ হবে?

একটি ছোট লেবেল থেকে শুরু করতে  2000-5000 বিনিয়োগের প্রয়োজন হবে৷ কিন্তু একটি বৃহৎ পরিসরে শুরু করতে, প্রায় 30000-50000 এর বিনিয়োগ লাগবে।

একটি মালা তৈরি করতে কি প্রয়োজন?

মালা তৈরির জন্য নিম্নলিখিত উপকরণগুলি প্রয়োজন:

মুক্তা

থ্রেড

তারের পিনের

নকশা 

উপসংহার

বন্ধুরা, এই নিবন্ধে মালা তৈরির ব্যবসাটি খুব সুন্দরভাবে ব্যাখ্যা করা হয়েছে। আমি এই নিবন্ধটি পড়ার পরে আশা করি কিভাবে মালা ব্যবসা শুরু করবেন?, মালা ব্যবসা শুরু করতে কত টাকা লাগবে?, মালা তৈরির ব্যবসায় কত লাভ হবে, কোথায় মালা বিক্রি করবেন? মালা তৈরি করতে কি কি উপকরণ লাগে? এই সব প্রশ্নের উত্তর পাওয়া যেত। যদি আপনার মনে এখনও কোন প্রশ্ন থাকে, তাহলে নীচে মন্তব্য করে জিজ্ঞাসা করুন, আমরা আপনার প্রতিটি প্রশ্নের উত্তর দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করব।

আপনাকে এই নিবন্ধটি আপনার বন্ধুদের মধ্যে শেয়ার করার জন্য অনুরোধ করা হচ্ছে যাতে আরও বেশি সংখ্যক লোককে সাহায্য করা যায়, সম্পূর্ণ নিবন্ধটি পড়ার জন্য ধন্যবাদ।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url